লজ্জা
- ইকবাল হোসেন বাল্মীকি - ঝং ধরা ডায়েরীতে মিথ্যা গোলাপ। (অপ্রকাশিত কাব্য।) ১৯-০৫-২০২৪

অস্বীকার করতে চাই
কিন্ত গলাটিপে ধরে-
আর কে ঐ
প্রকৃতির বিচার দণ্ড।

কাপড় পড়া এই লোকগুলি এতো নগ্ন কেনো
মানুষ নয়, হেটে যাচ্ছে লজ্জার মিছিল
লজ্জা যেন কর্পূর , বেটা হরিণের নাভি
কি ভাবে এ বস্তু আবিস্কৃত হল, গায়ের গন্ধ থেকে।

তবুও লজ্জা নিয়ে যত ভাবনা
প্রাণীদের অন্য পরিবারে প্রবেশ করে না
মানুষ তুমি, প্রাণের মেলায় নিজেকে ভাবো একমাত্র লজ্জাবতী

মুলত লজ্জা এক দুঃখ চেতনা
ভর ও আয়তন অনুসারে -
মানুষ কে কালান্তরের রেখা দিয়ে ভাগ করে রেখেছে।
কেউ আদিম কেউ আধুনিক
অথবা মধ্যযুগ- আলো ও আঁধারের চিত্রলেখা।

লজ্জানুসারে মানুষের শ্রেণী ভেদ কৃত্রিম।
লজ্জা- ধর্মে গোত্রে বর্ন জাতীতে বিভক্ত ক্রিয়া
হয়তো বায়ুবিয় নতুবা বাস্তবের ভিতে অসার
এই আপেক্ষিক দৈত্য কে সংহার অনিবার্য তবে।

তখন-ই আধুনিক উত্তর বর্বর মানুষ গুলি
প্রকৃতির নির্বাচনে বল্গানীন স্বাধীনতা পাবে।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।